28467614_389842108109207_505768054659251885_n

সম্পাদকীয়

বাইবেলে কথিত আছে একসময় সারা পৃথিবী জুড়েই একটি মাত্র ভাষাই ছিল। মানুষ একে অপরের মনের ভাব বুঝতে পারতো সহজেই। ফলে তারা ঠিক করে বৃহত্তর মানব সমাজ তৈরী করবে। একটি নগরের পরিকল্পনা করে যেখানে একসাথে থাকতে পারবে তারা। এই ইচ্ছেতে ভিৎ গাঁথলো। ছড়িয়েছিটিয়ে না থেকে সম ...

editorial

বারীন ঘোষাল – সম্পাদকীয়

অমর্ত্যলোক থেকে ভেসে আসা -- ৪ ডিসেম্বর, ১৯৪৪ অমর্ত্যলোকে ভেসে যাওয়া -- ২৯ অক্টোবর, ২০১৭ "আর হেসে উঠলো না চম্পকদানী তার কী যেন একটা হয়েছে খুন খুন করে কেঁদেই গেল আজকে" কোনো কোনো মানুষের হারিয়ে যাওয়া যেন ঠিক হারিয়ে যাওয়া নয় বরং আরো নিবিড়ভাবে টের পাওয়া। যখন ...

20191030_200740_0000-2.jpeg

ডিটেনশন-ক্যাম্প – ইভান অনিরুদ্ধ

অবসরপ্রাপ্ত স্কুল মাস্টার আশরাফ জমাদার। বয়স ষাট পেরিয়েছে গতবছর। বাপ-দাদার চৌদ্দ পুরুষের ভিটে এই গ্রামেই। তার  দুই মেয়ে । সবার বিয়েশাদি হয়ে গেছে। এখন বাড়িতে তারা দুইজন কেবল। বড় মেয়েটার বিয়ে পাশের গ্রামেই দিয়েছেন। আর ছোট মেয়ে থাকে গুয়া ...

20191030_200616_0000-2.jpeg

রাষ্ট্রহীন – প্রলয় নাগ

২২ ফেব্রুয়ারি ২০১৪।গুজরাটি এক নেতা শহরে এসেছেন। টিভির খবরে তাই বার বার দেখাচ্ছে। দেখিয়ে দেখিয়ে, শুনিয়ে শুনিয়ে কান পচিয়ে ফেলবে এখন। রামনগরে হাজার হাজার জনতার সামনে দাঁড়িয়ে হিন্দিতে তিনি যা বলেছেন, তার বাংলা করলে এই দাঁড়ায় : যদি ক্ষমতায় আসে ...

20191029_113702_0000-2.jpeg

কৃষ্ণচন্দ্র দে, সঙ্গীত মহীরুহ – সোমনাথ চট্টোপাধ্যায় (৩য় অংশ)

১৯২২ সালে নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর সনির্বন্ধ অনুরোধে কৃষ্ণচন্দ্র সঙ্গীত পরিচালক, সুরকার, অভিনেতা হিসেবে পেশাদার রঙ্গমঞ্চে প্রবেশ করেন।প্রবেশ তো নয়, যেন আবির্ভাব!নাটকে যোগদানের ব্যাপারে তাঁর বরাবর আপত্তি ছিল,কিন্তু শিশিরবাবু তাঁকে বোঝান যে নাটক হল ...

20191029_020036_0000-01.jpeg

দাবানলের আগে – পার্থপ্রতিম চৌধুরী

বয়ঃবৃদ্ধ বৃক্ষের শুষ্ক শাখা, আকাশে আকাশ খোঁজে, শুধুই শূন্যতা । বসন্তের বাতাসেও, নেই ডালে সেই সজীবতা । ছায়া চায় --- নীড়হীন নিরাশা, ছিন্ন ডানার প্রজাপতি , হায়! বটবৃক্ষ, তুমি বলো, সময় রয়েছে বাকি । সময় থমকে, মহীরুহর ঝুরির আড়ালে পাখিরা বাঁধেনা বাসা, ভাষা নেই ...

20191022_190724_0000-01.jpeg

সত্যজিৎ রায়ের ছবি ‘অরণ্যের দিনরাত্রি’ : পঞ্চাশ বছর পর আবার অরণ্যে – মানবেন্দ্রনাথ সাহা

 "রায়ের অন্য ছবির মতো অরণ্যের দিনরাত্রিও সমবেদনার ছবি। ব্যাপারটা বেশ কঠিন -- কিন্তু জরুরি।  এটা আবার অন্য,  ক্ষমতা ও শ্রেণির ব্যাপারও। পশ্চিমি পোশাক পরা এ ছবির তরুণরা সকলেই উচ্চবর্ণের, চারজনের তিনজনই চাকরি করে তবু খুশি নয়, কেউ কেউ হয়ত মার্কসিস্টও ...

20191018_173515_0000-01.jpeg

পুজোর একাল সেকাল – অন্তরা ঘোষ

ছোটবেলা থেকেই দিল্লিতে বড়ো হওয়া সদ্য আঠারোতে পা দেওয়া মৌপিয়া আজ খুব খুশি। প্রায় দশ বছর পর গ্রামের বাড়িতে পুজো দেখতে এসেছে। বাবা যেহেতু এয়ারফোর্সে চাকরি করে তাই ছুটি পাওয়ার বিশাল সমস্যা। সেজন্য এতবছর ইচ্ছে থাকলেও গ্রামে আসতে পারেনি মৌপিয়ারা। বর্ ...

20191016_131749_0000-01.jpeg

ঘূর্ণি – মেঘালয়

কবিতাটা এইভাবে শুরু করা যাক। ধরা যাক, বহুযুগ আগে এখানে একবার সন্ধ্যা হয়েছিল ধরা যাক, বহুযুগ আগে এখানে একদল হাঁস ডানা মেলেছিল ধরা যাক, বহুযুগ আগে এখানে মেঘের তলায় দাঁড়িয়ে আমি এইসব দেখছিলাম-- কবিতাটা বোধহয় ঠিক পঞ্চায়েতের মতো হল না-- পঞ্চায়েত? ...

20191016_131922_0000-01.jpeg

এন আর সি কি একটি ধর্মীয় উদ্যোগ? – বিমল লামা

এন আর সি, যেন কোনও মারণ রোগের ভাইরাস। এইচ ১ এন ১ কি ইবোলা কি তার চেয়েও ভয়ংকর কিছু। চোখে দেখা যায় না। কিন্তু তার আতঙ্ক সর্বদা ঘিরে রাখে প্রাণটাকে। মনে হয় ঘাড়ে নিশ্বাস ফেলছে দিনে রাতে। কামড়ে ধরাটা শুধু সময়ের অপেক্ষা। এমনই এক উৎকট আবহ এখন দেশের ঘরে ঘরে। ...

20191014_230724_0000-01.jpeg

টিনবাজার – অনিরুদ্ধ চক্রবর্তী

লোকটা একটা ভেড়ার মালিক। ভেড়ার গায়ে পাকানো সাদা লোম। চোখের পাতাও সাদা। ভেড়ার দড়ি ধরে লোকটা টিনবাজারের খোলা নর্দমার ধারে উবু হয়ে বসে পেচ্ছাপ করে। সে উঁচু করে চেক লুঙ্গি পড়ে। গায়ে মলিন ফতুয়া। গালের সাদা দাড়ি ধীরে ধীরে পাকিয়ে উঠছে। টিনবাজার দিয়ে যাতায়াত করলেই ...

20191013_140748_0000-01.jpeg

অবসাদ – তাপসকিরণ রায়

হারাতে হারাতে আর অবসাদ নেই--চেনা জানারা ক্ৰমশ হারিয়ে যাচ্ছে অন্যপ্রান্তে…  এক মুখ দাড়িতে তোমায় অচিন লাগতেই পারে !কোথায় সরে যেতে চাও তুমি ?স্টেশনের সিগনালে তাকিয়ে আছে গাড়ি।একটা সকাল যেন কতকাল দেখিনি !হারিয়ে হারিয়ে ক্ৰমশ নিজের দিকে এগিয়ে আসছি।আগাম ...